পরির্বতন আসছে পাঁচ জেলার ইংরেজি বানানে

image_pdfimage_print

ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার উদ্যাগ নিয়েছে সরকার। দেশের পাঁচ জেলার ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে।বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনছে সরকার।

চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর ও বগুড়ার ইংরেজি নাম সংশোধনের প্রস্তাব প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) বৈঠকে উপস্থাপনের জন্য প্রস্তুত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী ২ এপ্রিল সোমবার বৈঠকটি অনুষ্ঠিত হবে। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, প্রস্তাবনায় চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong সংশোধন করে Chattagram, কুমিল্লা জেলার বানান Comilla পরিবর্তে Kumilla, বরিশালের বানান Barisal থেকে Barishal, যশোরের বানান Jessore এর স্থলে Jashore এবং বগুড়া জেলার ইংরেজি বানান Bogra পরিবর্তে Bagura করার বিষয়ে বলা হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি আছে। এটা দূর করতে নিকার সভায় একটি প্রস্তাব উঠছে।

তিনি আরো বলেন, জেলার নামের বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো বিধি বা নীতিমালা নেই। তবে নতুন বিভাগ, জেলা, উপজেলা ইত্যাদি সৃজন, নামকরণ ও নাম পরিবর্তনের বিষয়গুলো প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকা)সভায় অনুমোদন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *