এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াবে

চলতি বছরের এপ্রিল মাসে তাপমাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে জানা গেছে, এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সময় বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপের সৃষ্টি হয়ে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এ মাসের দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র ১ থেকে ২টি মাঝারি (৩৮ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং ১ থেকে ২টি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাবে।

অন্যদিকে মার্চের শেষ থেকে এপ্রিলের মধ্যভাগ জুড়ে তীব্র কালবৈশাখী এবং বজ্রঝড়ের আশঙ্কার কথাও পূর্বাভাসে বলা হয়েছে। মূলত মার্চের শেষের দিক থেকেই ব্যারোমিটারের পারদ ওপরে ওঠতে থাকবে। এমাসেই তাপমাত্রা বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ের এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, কুষ্টিয়া, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও পড়তে পারে হালকা কুয়াশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*