উৎক্ষেপণের উদ্দেশ্যে ফ্লোরিডায় যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’

image_pdfimage_print

আগামী ১ এপ্রিল বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণের জন্যে আজ বৃহস্পতিবার ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে পাঠানো হচ্ছে।

প্রকল্প পরিচালক মোহাম্মদ মেসবাহুজ্জামান জানান,  ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস আজ সকালে ফ্রান্সের কানে অবস্থিত ওয়ারহাউস থেকে একটি বিশেষ বিমানে করে স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পাঠাবে। স্যাটেলাইটটি   সেখানে পৌঁছালে উৎক্ষেপণের জন্য দায়িত্ব দেয়া মার্কিন ফার্ম স্পেসএক্স ৩০ মার্চ উপগ্রহটি গ্রহণ করে উৎক্ষেপণের জন্য প্রয়োজনীয় কাজ সম্পন্ন করবে।

৩ দশমিক ৭ টন ওজনের ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’  উৎক্ষেপণের তারিখ সম্পর্কে জানতে চাইলে প্রকল্প পরিচালক মেসবাহুজ্জামান জানান, স্পেসএক্স স্যাটেলাইটটি গ্রহণ করে আগামী ৩-৪ দিনের মধ্যে আমাদের উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ জানাবে।

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ কে কক্ষপথে উৎক্ষেপণ করার জন্য বহনকৃত রকেটের সম্পর্কে জানতে চাইলে মেসবাহুজ্জামান বলেন, রকেটটি তৈরির কাজ দ্বিতীয় পর্যায়ে রয়েছে এবং আগামী কয়েকদিনের মধ্যে এটির প্রস্তুতকরণের কাজ শেষ হবে। এছাড়া ও তিনি আরও জানান, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের জন্য সম্পূর্ণ নতুন একটি রকেট ব্যবহার করছি আমরা।  তাই উৎক্ষেপণের জন্য আমাদের একটু সময় লাগছে। পুরানো রকেট ব্যবহার করা হলে অনেক কম সময় লাগতো।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হবে। উৎক্ষেপণের পর স্যাটেলাইটের জন্য নির্ধারিত ১১৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার স্লটে পৌঁছতে আট দিন সময় নেবে।

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে।এবং এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। ও বাকি ২০ টি ট্রান্সপন্ডার বিদেশি প্রতিষ্ঠানগুলোর কাছে বিক্রয়ের জন্য রাখা হবে বলে জানান, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। তিনি বলেন স্যাটেলাইটটির মেয়াদ ১৫ বছর নির্ধারণ করে পাঠানো হয়েছে।

এই কৃত্রিম উপগ্রহটি টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা দেবে। প্রাকৃতিক দুর্যোগ ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে সারা দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা বহাল থাকা, পরিবেশ যোগাযোগ মাধ্যম হিসেবে ই-সেবা নিশ্চিত করবে।

স্যাটেলাইটের কার্যক্রম পুরোপুরিভাবে শুরু হলে আশপাশের কয়েকটি দেশে টেলিযোগাযোগ ও সম্প্রচার সেবা দেয়ার জন্য জিয়োসিক্রোনাস স্যাটেলাইট সিস্টেম (৪০ ট্রান্সপন্ডার, ২৬ কেইউ ব্র্যান্ড, ১৪ সি ব্যান্ড)-এর গ্রাউন্ড সিস্টেমসহ সব ধরনের সেবা পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

32 thoughts on “উৎক্ষেপণের উদ্দেশ্যে ফ্লোরিডায় যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.