এম এম সি এ্যাপস কি ?

সম্মানিত শিক্ষক-শিক্ষিকা মন্ডলী আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জানুয়ারি ২০১৮ থেকে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম মনিটরিং অ্যাপ’ ব্যবহার করে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিবেদন জমাদান শুরু হয়েছে। অর্থাৎ এখন থেকে মাল্টিমিডিয়া ক্লাস প্রতিবেদন জমা দেবার জন্য ল্যাপটপ বা কম্পিউটারের কোনো প্রয়োজন নেই, যে কোনো স্মার্টফোনে ব্যবহার করেই অত্যন্ত সহজে, কম খরচে এবং অল্প সময়ে আপনি আপনার বিদ্যালয়ের সকল মাল্টিমিডিয়া ক্লাস প্রতিবেদন জমা দিতে পারবেন।
এই অ্যাপের বিশেষত্ব হচ্ছে এর মাধ্যমে চলমান মাল্টিমিডিয়া ক্লাসের সময়, ছবি এবং জিপিএস লোকেশন সহকারে প্রতিবেদন জমা দেয়া যাবে অর্থাৎ প্রতিবেদনের সত্যতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা যাবে। এছাড়াও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাগণ বিদ্যালয় পরিদর্শনকালে মাল্টিমিডিয়া ক্লাস পরিদর্শনের গুণগত পর্যবেক্ষণের তথ্যও জমা দিতে পারবেন।
এছাড়াও এটুআই প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড – ভার্সন ২’ তৈরি করা হয়েছে। পুরোনো ড্যাশবোর্ড ওয়েবসাইটের স্থানে যেটি আপনারা দেখতে পাচ্ছেন। যেহেতু এমএমসি অ্যাপের মাধ্যমেই আপনারা প্রতিবেদন জমা দিবেন সেহেতু ড্যাশবোর্ড ওয়েবসাইট ব্যবহৃত হবে শুধুমাত্র মনিটরিং করার জন্য। বিদ্যালয়ের দাখিলকৃত সকল প্রতিবেদন দেখা, এবং উপজেলা, জেলা, বিভাগভিত্তিক মাল্টিমিডিয়া ক্লাসের হার সকল কিছু একসাথে দেখার জন্য ড্যাশবোর্ড ব্যবহার করতে হবে।
মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সফল বাস্তবায়নের জন্য আপনাদের সক্রিয় অংশগ্রহণ একান্তভাবে কাম্য।
এমএমসি অ্যাপ ডাউনলোডের জন্য –
মোবাইল ফোন থেকে গুগল প্লে-স্টোরে ঢুকে “MMC” অথবা “multimedia classroom” লিখে সার্চ করুন
অথবা
এই লিংকে ক্লিক করুন https://goo.gl/mv4UJP
অ্যাপের বিস্তারিত ভিডিও – https://goo.gl/Mr6aDz
অ্যাপের ব্যবহারবিধি টিউটোরিয়াল দেখুন এই লিংকে – https://goo.gl/4FLcoH
ড্যাশবোর্ড (ভার্সন ২) ওয়েবসাইট – http://mmc.e-service.gov.bd/
যে কোন প্রয়োজনে যোগাযোগ করুন –
+88 02 9144848, +8801742024386,
mmcsupport@soft-bd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*