ইমাম বাতায়ন কি এবং কেন?

বাংলাদেশের ইমাম ও মুয়াজ্জিনগণের দৃষ্টি আকর্ষন

*** ইমাম বাতায়ন কি?
দেশের ৩ লক্ষ ইমাম-মুয়াজ্জিনগনকে অনলাইনে একটি প্লাটফর্মে আনয়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রামের উদ্যোগে যে ওয়েব সাইট তৈরি হয়েছে মুলত সেটাই ‘ইমাম বাতায়ন/ইমাম পোর্টাল’ ।

*** ইমাম বাতায়ন কেন?
মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের অন্যতম বিষয় ছিল দক্ষ মানবসম্পদ ও কর্মসংস্থান সৃষ্টি। সবার জন্য যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরণ ও মাথাপিছু রেমিটেন্স বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ন উদ্যোগ হলো “কর্মসংস্থানের জন্য দক্ষতা”। ‘সমাজের কোন অংশকে বাদ দিয়ে নয়’ -মাননীয় প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে মুলমন্ত্র ধরে এটুআই প্রোগ্রামের তরফ থেকে নানাবিধ উদ্যোগ গ্রহন করা হয়েছে। এর মধ্যে মসজিদের ইমাম-মুয়াজ্জিনগণের জন্য আত্ম-কর্মসংস্থানমুলক প্রোগ্রাম উল্লেখ্যযোগ্য।

*** কেন ইমাম বাতায়নের সদস্য হবেন?
এ বাতায়নে ইমাম-মুয়াজ্জিনগণ নিয়মিত মাসলা-মাসায়েল , সাপ্তাহিক খুতবা, সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী ফতোয়া, কিতাব, সাম্প্রতিক বিষয়াদিসহ দক্ষতা উন্নয়ন বিষয়ক কনটেন্ট শেয়ার করবেন। এ র্পোটালের মাধ্যমে ইমাম-মুয়াজ্জিনগণ তাদের নিজ নিজ পেশার বাইরে কারিগরি ও বৃত্তিমুলক প্রশিক্ষন চাহিদা দিতে পারবেন ও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

এ উপলক্ষ্যে দেশের সকল উপজেলায় ইউডিসি উদ্যোক্তাদের মাধ্যমে উপজেলা নিবার্হী অফিসারের তত্বাবধানে ইমাম/মুয়াজ্জিন প্রশিক্ষণ শুরু হয়েছে। তথ্য আপলোড ও অন্যান্য বিষয়ে জানার জন্য আপনার উপজেলায় যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*