স্কুল-কলেজে সাড়ে ১৯ হাজার ভবন নির্মাণ হবে: শিক্ষামন্ত্রী

আগামী বছর সারাদেশের স্কুল, কলেজ ও মাদরাসাগুলোতে সাড়ে ১৯ হাজার ভবন নির্মাণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (১৬ই নভেম্বর) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলুর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
তিনি বলেন, আগামী বছর যেসব শিক্ষা প্রতিষ্ঠানে ভবন সংকট রয়েছে সেসব প্রতিষ্ঠান বাছাই করে প্রায় সাড়ে ১৯ হাজার ভবন নির্মাণ করা হবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন নিয়ে করা অপর এক প্রশ্নে তিনি বলেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলোকে ছাত্র সংসদ নির্বাচন করাতে সরকারের পক্ষ থেকে উৎসাহিত করা হয়, হচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো যেহেতু স্বায়ত্তশাসিত, তাই সরকারের পক্ষ থেকে জোর করে নির্বাচন করাতে পারি না। বিশ্ববিদ্যালয়গুলো নির্বাচন করতে রাজি হয় না। সংসদে একথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আমরা জোর করে গিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে মন্ত্রী পাঠিয়ে নির্বাচন করে ফেলবো, সেটা বাস্তবসম্মত নয়।

এসময় মন্ত্রী সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির দায়িত্বে আছেন। আগেও ছিলেন। এখন নির্বাচিতভাবেই আছেন। সংসদ সদস্যদের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রিন্সিপাল করার জন্য, ভিসি করার জন্য বিভিন্ন পদে নিয়োগের জন্য যে পরিমাণ তৎপরতা দেখি, তার এক শতাংশ তৎপরতা হলে ওইসব প্রতিষ্ঠানে নির্বাচন করতে পারতেন। প্রতিষ্ঠান থেকেই উদ্যোগ নিতে হবে। তবে আমরা উৎসাহ দিয়ে যাচ্ছি, নির্দেশ নয়। আমরা পরামর্শক হিসেবে সবাইকে বলেছি নির্বাচন করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*