পটেটো চিপস খেলে স্বাস্থ্যের জন্য কী ক্ষতি হয়?

বর্তমানে আমরা এমন এক বিশ্বে বাস করছি, যেখানে অধিকাংশ জিনিসই কৃত্রিম। আপনি যদি নিজের দিকে তাকান তবে জীবনের প্রতিটি চলার পথে এর অসংখ্য উদাহরণ পাবেন। এই কৃত্রিমতার প্রভাব আমাদের খাদ্যাভাস্যের মধ্যে পড়ছে। আপনি হয়তো পত্রপত্রিকায় পড়েছেন প্যাকেটজাত খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। উদাহরণ হিসেবে পটেটো চিপসকেই ধরুন!

পটেটো চিপস বা আলুর চিপস পছন্দ করেন না এমন মানুষ বোধ হয় খুঁজে পাওয়া মুশকিল। ছেলে থেকে বুড়ো প্রায় সবাই এই বিশেষ প্রক্রিয়ায় আলু ভাজা পছন্দ করেন। তবে পটেটো চিপস খাওয়া বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে এমন মতই দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর এর  বেশি শিকার হচ্ছে শিশুরা।

আমাদের অবশ্যই জানা দরকার, শরীরে কী ক্ষতি করছে পটেটো চিপস। বোল্ডস্কাই প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

জাংক ফুড

প্যাকেটজাত আলুর চিপসগুলো রান্নার প্রয়োজন হয় না, খাওয়ার জন্য প্রস্তুত বা রেডিমেড থাকে। প্যাকেটজাত আলুর চিপস আসলে এক ধরনের জাংক ফুড; যা শরীরকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে। যদিও প্যাকেটজাত পটেটো চিপস খুবই সুস্বাদু এবং মজাদার তবে এটা পেটের জন্য এমনকি পুরো শরীরের জন্যই খারাপ। জাংক ফুড হজমের সমস্যা তৈরি করে। এর মধ্যে লবণ বেশি থাকে বা উচ্চ পরিমাণ সোডিয়াম থাকে; যা কিডনির জন্য ক্ষতিকর। এটি ফ্যাটি লিভার হওয়ার জন্যও দায়ী। এ ধরনের খাবার আর্টারিতে ক্লগ তৈরি করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ছাড়া বিভিন্ন ধরনের জাংক ফুড খাওয়া ক্যানসারের ঝুঁকিও বাড়ায়। বেশি লবণ থাকায় এটি উচ্চ রক্তচাপ তৈরি করে।

প্রচুর ক্যালরি থাকে

পটেটো চিপসে খুব সামান্য পরিমাণেই পুষ্টি উপাদান থাকে। ভিটামিন এবং খনিজ উপাদানও কম থাকে। তবে এর মধ্যে থাকে প্রচুর ক্যালরি। এই ক্যালরি সহসাই আমরা পোড়াতে পারি না, এ কারণে ওজন বেড়ে যায় শরীরের।

নিম্ন মানের উপকরণ

কেমন পরিবেশে কোন প্রতিষ্ঠান চিপস তৈরি করছে সেটা আসলে সাধারণ লোকের পক্ষে জানা সম্ভব হয় না। বেশির ভাগ প্রতিষ্ঠানেই সাধারণত ভালো উপাদান দিয়ে পটেটো চিপস তৈরি করা হয় না। বাজে মানের তেল এবং আলু ব্যবহার করা হয় চিপস বানাতে, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

নেশার মতো

পুষ্টিবিদদের অনেকেই ক্ষতিকর ও বিষাক্ত মাদক এবং অ্যালকোহলযুক্ত পানীয়র সঙ্গে পটেটো চিপসের তুলনা করেছেন। এটা এই কারণে নয় যে এর মধ্যে বিষাক্ত কিছু রয়েছে। তুলনা করার কারণ পটেটো চিপস অনেকটা নেশার মতো। আপনি বারবার খেতেই চাইবেন। এই আসক্তি বেশি বেশি করে পটেটো চিপস কেনার প্রতি আগ্রহী করে তোলে আপনাকে। যেহেতু এতে ভালো কোনো পুষ্টিগুণ নেই তাই এই জিনিস কিনে খাওয়া একদিকে অর্থের অপচয়, অন্যদিকে শরীরের ক্ষতি। তাই সুস্বাস্থ্যের জন্য এসব জাংক ফুড-জাতীয় খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*