যেসব খাবার ফ্রিজে রাখবেন না

image_pdfimage_print

দৈনন্দিন প্রয়োজনে ফ্রিজের চাহিদা এবং খাবার ভাল রাখতে ঘরে বাইরে ফ্রিজের ব্যবহারও বেড়েছে অনেকাংশে।

কিন্তু আমরা অনেকেই জানি না, কিছু খাবার ফ্রিজে বেশিদিন রাখলে সেটি ভাল না থেকে খারাপ হয়ে যাওয়ার বিপুল সম্ভাবনা দেখা যায়। তারপর সেই খাবার যদি আপনার পেটে যায়, তাহলে ফুড পয়জনিং থেকে শুরু করে বহু ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

“চলুন তাহলে জেনে নেই নিজের এবং পরিবারের স্বাস্থ্য ভাল রাখার জন্য কোন কোন খাবার ফ্রিজে রাখা ঠিক না”

১. ডিম কখনোই ফ্রিজে রাখা উচিত নয়। ডিম ফ্রিজে রাখা হলে ফ্রিজের ঠান্ডা তাপমাত্রা ডিমের ভেতরের জলের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে কখনো কখনো ডিমের উপরের খোসা ভেঙে যায় এবং ভেতরে ব্যাকটেরিয়া জন্মায়। যার ফলে ডিমটি সম্পূর্ন নষ্ট হয়ে যায়।

২. দুধ জাতীয় খাবার বেশিদিন ফ্রিজে রাখা উচিত নয়। এগুলো বেশিদিন ফ্রিজে রাখলে খাবারের মধ্যে জল জমতে থাকে এবং বিস্বাদ হয়ে যায়। সবচেয়ে বড় ব্যাপার দুধ জাল দেওয়ার পরপরই ফ্রিজে রাখবেন না, কিছুক্ষণ বাইরে রেখে ঠান্ডা হলে তবেই ফ্রিজে রাখবেন।

৩. ফ্রিজে সংরক্ষিত মাংস এবং মাছ, একবার ফ্রিজ থেকে বের করে তা আবার ফ্রিজে রাখা ঠিক না। এতে করে এসব খাবারে ব্যাকটেরিয়া জন্মায় যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

৪. টাটকা শাক-সবজি, ফলমূল ফ্রিজে অবশ্যই রাখুন। কিন্তু দু থেকে তিন দিনের বেশি নয়। তাহলে সবজিগুলোর গুণাগুণ হারাতে থাকে এবং তার মধ্যে জন্মায় ক্ষতিকর ব্যাকটেরিয়া।

৫. রান্না করা খাবার সংরক্ষণ করার জন্য রেফ্রিজারেটর অত্যন্ত উপকারী। তবে সেটা তিন থেকে চার দিনের বেশি নয়। আর একবার ফ্রিজ থেকে বের করা খাবার দ্বিতীয়বার ফ্রিজে রাখা উচিত নয়। রান্না করা খাবার বার বার ফ্রিজ থেকে বের করে গরম করে খেলে খাদ্যের পুষ্টিগুণ চলে যায় এবং পেঁয়াজ জাতীয় খাদ্য বার বার গরম করলে অনেক সময় ফুড পয়জনিং-এর কারণ হয়।

৬. আলু ফ্রিজে রাখা মানেই আলুর স্বাদ বদল হয়ে যাবে। তাই আলু ফ্রিজে না রেখে বরং শুকনো জায়গায় রাখলে তা দীর্ঘদিন ভালো থাকে।

৭. তেল কখনো ফ্রিজে রাখা উচিত নয়। ঘরোয়া তাপমাত্রায় তেল রাখলেই তা বহুদিন ভালো থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.