যারা ভাল মানের হোস্টিং খুঁজছেন তারা দেখুন। সবচেয়ে ভাল মানের হোস্টিং নিয়ে বিস্তারিত পোষ্ট,সাথে সুবিধা ও অসুবিধা সমূহ

image_pdfimage_print

হোস্টিং এবং ডোমেইন নিয়ে ঝামেলায় পড়েননি এরকম অনলাইন প্রফেশনাল খুঁজে পাওয়া দুস্কর। বিশেষ করে যারা একদম নতুন ভাবে অনলাইনে এফিলিয়েট মার্কেটিং অথবা ব্লগিং শুরু করতে চাচ্ছেন তাদের সমস্যাটাই বেশি হয়।
এই লিখাটা তাদের জন্যই যারা একদম নতুন অথবা চিন্তা করে বেড়াচ্ছেন বাজেট সল্পতার মধ্যে কোন হোস্টিংটি কিনলে আপনার টাকাটা জলে যাবে না।

ফ্রী-হোস্টিং

ফ্রী হোস্টিং এর কথা প্রথমেই তুলে আনলাম এই কারনে যে আমরা বলতে গেলে সবাই – প্রথম দিকে চেষ্টা করে থাকি একটা ফ্রী হোস্টিং এ আমাদের সাইট বানানোর। অনেকেই তার সাথে একটা ডোমেইন কিনে থাকেন, অনেকেই আবার শুধুমাত্র ফ্রী সাব-ডোমেইন নিয়েই কাজ করেন।
যাই করে থাকুন না কেন আগে, এখন থেকে জেনে রাখুন – ফ্রী হোস্টিং বলতে আদতে কিছু নাই। যে সকল ফ্রী হোস্টিং আমরা মার্কেটে দেখতে পাই তারা আসলে কোন পেইড হোস্টিং এর স্যাম্পল বা মার্কেটিং এর জন্য তৈরি করা হয়েছে। বেশিরভাগ ফ্রী হোস্টিং আপনাকে এডভারটাইজমেন্ট দেখাবে অথবা খুব বেশীদিন আপনাকে সাইট হোস্ট করতে দেবে না।
আমি নিজেই এর ভুক্তভোগি ছিলাম একসময়। অনেকদিন হোস্ট করার পরে একদিন সকালে উঠে দেখি আমার ব্লগ আর নাই। তারা একাউন্ট ব্যান করে দিয়েছে। তাদের কোন ধরনের টার্ম এন্ড রুলস মনে হয় আমার ব্লগের সাথে যায়নি, তাই বিনা নোটিশে একাউন্ট ব্যান।
ফ্রি হোস্টিং এর আরেকটা বড় সমস্যা হল এর রিসোর্স লিমিটেড এবং আপনাকে খুব বেশি ব্যান্ডউইথ তারা দেবে না।
তাই ফ্রী হোস্টিং এর আশা ছেড়ে দিন।

পেইড হোস্টিং

অনলাইনে প্রফেশনালি ভাবে থাকতে চাইলে ফ্রী হোস্টিং বাদ দিয়ে পেইড হোস্টিং এর দিকে হাত বাড়ান। মনে রাখবেন জিনিস যেটা ভাল দাম তার একটু বেশী। পেইড হোস্টিং এ অনেক ধরণের ধোকাবাজি আছে। অনেকের কাছে দেখবেন পেইড হোস্টিং এর দাম খুব কম। তাদের কাছ থেকে হোস্টিং কিনতে যাবেন না এতে পরে বিপদে পড়বেন।
হোস্টিং সম্পুর্ন ভাবে নির্ভর করে আপনার বাজেট এবং কি ধরনের সাইট আপনি বানাবেন তার উপর। আমি আজকে কয়েকটি শেয়ার্ড হোস্টিং নিয়ে আলোচনা করব। এফিলিয়েট সাইট এবং মাঝারি মানের সাইট এর জন্য এই ধরনের হোস্টিং বেশ ভাল কাজে দেয়।
মার্কেটে আছে দামের ভিন্নতা এবং কোয়ালিটিতে পার্থক্য। আমার মনে আছে ২০০৫ সালের দিকের কথা, যখন অনলাইনে ইন্টারন্যাশনাল পেমেন্ট করাটা আমার কাছেও একটা কঠিন ব্যাপার ছিল, তখন আমি বাংলাদেশের এক প্রোভাইডারের কাছ থেকে হোস্টিং কিনেছিলাম। তারা কোন ধরনের সাপোর্ট দিত না এবং একবছর পরে আমার সাইট কোন ধরনের ব্যাক আপ বাদেই গায়েব হয়ে যায়।
অনেক চেষ্টা করেও তা আমি উদ্ধার করতে পারিনি। সেই থেকে আমি আর কখন বাংলাদেশি প্রোভাইডারদের থেকে হোস্টিং কিনিনি।
২০১৫ সালে এসে কিন্তু আমি দেখেছে আমাদের দেশেই অনেক ভালো ভালো মানের হোস্টিং বেচা কেনার সাইট হয়েছে। তারমধ্যে বেশ ভাল একটি হোস্টিং কোম্পানি হল Bilcone.com

অনেকে হয়ত বলবেন কেন বললাম Bilcone এর কথা। তবে দেখুন এদের সুবিধা কি কি।

  • এদের ডাটা সার্ভার সিঙ্গাপুরে।
  • এরা খুব ভাল মানের সার্ভিস প্রদান করে।
  • কেনার সময় বেশি ২-৩ বছরের জন্য কিনলে অনেক কম দাম পড়বে।
  • তিন ধরনের প্যাকেজ বিদ্যমান Basic, Plus এবং Pro. আপনার পছন্দ অনুযায়ী বেছে নিতে পারছেন।
  • মানি ব্যাক গ্যারান্টি আছে, যদি হোস্টিং আপনার পছন্দ না হয়।
  • পারসোনাল বা সাধারন অফিসিয়াল সাইটের জন্য বেশ ভালো
  • সার্ভার মোটামুটি ভাবে ফাস্ট।
  • যদি অনেক গুলো এফিলিয়েট সাইট করতে চান তবে এদের প্রো সার্ভিস নিয়ে দেখতে পারেন।
  • 24/7 অনলাইন,অফলাইন সাপোর্ট প্রদান করে থাকে।

বিশেষ ফিচার

  • এদের সাহায্য নিয়ে আপনি নিজেই হোস্টিং কোমপানি খুলে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।
  • এদের কাছ থেকে রেডিমিট ওয়েব সাইট বানাতে পারবেন। এরা সাইটের সাথে ইনকামের ব্যাবস্থা করে দেবে।
  • রেগুলার ব্যাকআপ নেবার সুবিধা আছে।
  • সি-প্যানেল দেখতে অনেক সাজানো এবং কার্যকর।
  • আপটাইম এবং সার্ভার স্পিড অনেক ভালো।

আরো কিছু কথাঃ-

  1. যাদের অনেক বড় সাইট হবে তারা ডেডিকেটেড বা VPS হোস্টিং ব্যবহার করতে পারেন। আমি পারসোনালি Bilcone কে পছন্দ করি। এদের দাম এবং সার্ভার আপটাইম ভালো।
  2. জ্বী, মার্কেটে ভালো ভালো আরো অনেক শেয়ার্ড হোস্টিং সার্ভিস আছে, কিন্তু এখানে আমি যা দিয়েছি তা আমি পারসোনালি ব্যবহার করেছি অথবা এখনো করছি।
    হোস্টিং এবং ডোমেইন এক জায়গা থেকে কিনলে কোন সমস্যা নেই। আমার আছে অনেক বছর ধরে।
  3. VPS হোস্টিং ব্যবহার করলে তার টেকনিক্যাল জ্ঞান আপনার থাকতে হবে।
  4. প্রথম বছর বা প্রথমবার যে দামে হোস্টিং কিনবেন, আপনার Renewal Price বেশিরভাগ ক্ষেত্রেই তার থেকে বেশি হবে। অধিকাংশ হোস্টই আপনাকে প্রথম বছর ছাড় দিয়ে থাকে।

যেই হোস্টিং ই কিনতে যান না কেন, আগে গুগলে একটু সার্চ করে দেখে নেবেন তাদের কোন ডিস্কাউন্ট কুপন আছে নাকি। কুপন ব্যবহার করলে বেঁচে যেতে পারে আপনার অনেক গুলো টাকা। Bilcone.com এর ২০% ছাড়ের কুপন কারো লাগলে আমার সাথে যোগাযোগ ক্রবেন,আমি ফ্রিতেই দিব। 😉😉😉
আজ এই পর্যন্ত। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.