বৃহস্পতিবার রাতে কমবে ইন্টারনেটের গতি মেডিকেল ভর্তি পরীক্ষা

image_pdfimage_print

এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের লক্ষ্যে বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত সারাদেশে ইন্টারনেটের গতি কম থাকতে পারে বলে জানা গেছে। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারাদেশে শুক্রবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত হবে এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্রে অনুষ্ঠিতব্য এ পরীক্ষায় ৬৫ হাজার ৯১৯ পরীক্ষার্থী অংশ নেবে। ১৯ কেন্দ্রের ২৭ ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, প্রশ্নপত্র ফাঁসের গুজব প্রতিরোধে পরীক্ষার আগের দিন রাতে অর্থাৎ বৃহস্পতিবার রাত থেকে হাই ফ্রিকোয়েন্সির থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার চিন্তা ভাবনা চলছে।

সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কমিটির সঙ্গে আলাপকালে এ প্রস্তাবনা আসে। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের বাইরে (ওই সময়) আছেন। নির্দিষ্ট সময়ের জন্য থ্রিজি ও ফোরজি বন্ধ করার ব্যাপারে তিনি কথা বলে সিদ্ধান্ত নেবেন।

এ ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বিষয়টি স্বীকার করলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা সে সম্পর্কে বুধবার (৩ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত জানেন না বলে জানান।

তিনি জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে সর্বাত্মক প্রস্তুতি সুন্দরভাবে এগিয়ে চলেছে। রাজধানীর চারটি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজের (ঢাকা, স্যার সলিমুল্লাহ, সোহরাওয়ার্দী, মুগদা মেডিকেল ও ঢাকা ডেন্টাল কলেজ) ৯টি ভেন্যু ও ঢাকার বাইরের ১৪টি মেডিকেলের ১০টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

রাজধানীতে ঢাকা মেডিকেল কলেজের অধীনে চারটি, স্যার সলিমুল্লাহতে দুটি, সোহরাওয়ার্দী, মুগদা ও ঢাকা ডেন্টাল কলেজের একটি কেন্দ্রসহ ৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষার্থীদের হলে প্রবেশের পরামর্শ দিয়ে বলেন, নির্দিষ্ট সময়ের পর পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে দেয়া হবে না।

জানা গেছে, ১৯ কেন্দ্রের ২৭ ভেন্যুতে পরীক্ষার হল পরিদর্শনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ৮০ কর্মকর্তার সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বিশিষ্ট নাগরিকদের সমন্বয়েও ১১ সদস্যের আলাদা কমিটি গঠিত হয়েছে।

40 thoughts on “বৃহস্পতিবার রাতে কমবে ইন্টারনেটের গতি মেডিকেল ভর্তি পরীক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.