নির্বাচনের জন্য পরিবর্তন হচ্ছেনা মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি

image_pdfimage_print

আগামী সংসদ নির্বাচনের কারণে পরিবর্তন হচ্ছে না মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সময়সূচি। পরীক্ষার রুটিন অনুযায়ী সব পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ তথ্য নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক। তবে প্রাথমিক পর্যায়ের সব পরীক্ষা দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, রুটিন অনুযায়ী আগামী নভেম্বরে বার্ষিক পরীক্ষা শুরু হবে। শেষ হবে ১২ ডিসেম্বরের মধ্যে। জাতীয় সংসদ নির্বাচনের কারণে পরীক্ষা পেছানো কিংবা সময়সূচির পরিবর্তনের প্রয়োজন হবে না।

বোর্ড চেয়ারম্যান বলেন, আমরা পরীক্ষার রুটিন মূল্যায়ন করেছি। সব বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছি। নির্বাচনের আগেই সব বোর্ডের ৬ষ্ঠ, ৭ম ও নবম শ্রেণির পরীক্ষা শেষ হয়ে যাবে। তাই পরীক্ষা এগিয়ে বা পিছিয়ে নেয়ার সিদ্ধান্ত নেই। তবে পরিস্থিতির ওপর নির্ভর করে পরীক্ষার সময় পরিবর্তন করা প্রয়োজন হলে তখন সিদ্ধান্ত নেয়া হবে।

তাছাড়া একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করতে গত ১৮ অক্টোবর আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগের নির্দেশনা অনুযায়ী ১১-১৮ ডিসেম্বরের মধ্যে এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন ৬ ডিসেম্বরের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত সব শিক্ষা কর্মকর্তার কাছে এমন আদেশের অনুলিপি পাঠানো হয়েছে বলে জানা গেছে।

Education Bangla

30 thoughts on “নির্বাচনের জন্য পরিবর্তন হচ্ছেনা মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.