এই সময়ে নিজেকে রক্ষা করুন পানিশূন্যতার হাত থেকে

image_pdfimage_print

হুট করেই শীত চলে গিয়ে বসন্তের গরম চলে এসেছে। সমস্যা হলো এই ধরণের গরমে অনেক ঘাম হয় যার সাথে দেহের প্রয়োজনীয় পানি বের হয়ে যায়। পানি অতিরিক্ত পরিমাণে শরীর থেকে বের হয়ে গেলে আমরা পানিশূন্যতায় ভুগে আক্রান্ত হই নানা রোগে এবং দেহ হয়ে পড়ে দুর্বল। তাই এই সময়টাতে বিশেষ ভাবে নজর দিতে হবে পানি পানের দিকে।

যারা একবারে বেশি পানি পান করতে পারেন না তাদের জন্য এই সময়টা বেশ যন্ত্রণাদায়ক। কিন্তু তারপরও সুস্থ থাকতে চাইলে নিজেকে রক্ষা করতে হবে পানিশূন্যতার হাত থেকে। তাহলে চলুন আজ জেনে নেয়া যাক নিজেকে পানিশূন্যতা থেকে রক্ষা করার দারুণ কিছু কৌশল।

১) একবারে না খেয়ে একটু পরপর অল্প করে পানি পান করুন। এতে করে আপনার একবারে পানি পানের কষ্ট করা লাগবে না, আবার দেহও পানিশূন্যতার হাত থেকে বাঁচবে। তাই হাতের কাছে সবসময় পানি রাখুন।

২) এমন পোশাক পড়ুন যাতে কম ঘাম হয়, অর্থাৎ আপনার গরমটা কম লাগে। একটু খোলামেলা পোশাক পড়লে ঘাম কম হবে, এতে করে অতিরিক্ত পানি বেরিয়ে যাবে না দেহ থেকে।

৩) পানি শূন্যতার হাত থেকে বাঁচতে শুধু পানি নয় খেতে পারেন অন্য কিছুও। জুস তৈরি করে পান করুন। ফল, কাঁচা সবজি যা ইচ্ছে জুস তৈরি করে পান করে ফেলুন। এতে করেও নিজেকে রক্ষা করতে পারবেন পানিশূন্যতার হাত থেকে।

৪) স্যালাইন কিন্তু ডায়রিয়া রোগের পথ্য নয়। এটি দেহের পানিশূন্যতা রোধ করার বেশ ভালো একটি মাধ্যম। তাই শুধু পানি পান না করতে চাইলে পানিতে স্যালাইন গুলিয়ে পান করে ফেলুন।

৫) চা-কফির পরিমাণ একেবারে কমিয়ে দিন। কারণ চা-কফি দেহের পানি শুষে নেয়ার ক্ষমতা রাখে। তাই চা-কফি পান করা কমিয়ে পানি জাতীয় খাবারের দিকে মনোযোগ দিন।

৬) অনেক ফল যেমন আপেল, আঙুর, তরমুজ, পানিফল ইত্যাদিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি। তাই খাদ্যতালিকায় এই ফলগুলো রাখার চেষ্টা করুন। চাইলে লেবুর রস পানিতে মিশিয়ে পান করে নিতে পারেন।

Healthbarta

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.