এইচএসসির ফল প্রকাশ: পাসের হার ৭৩.৯৩%, জিপিএ-৫- ৪৭ হাজার ২৮৬ জন

image_pdfimage_print

২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ৭৩.৯৩% শতাংশ।  সর্বমোট জিপিএ-৫- পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন। বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষাবোর্ডগুলোর ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সকল বোর্ডের চেয়ারম্যানরা সেখানে উপস্থিত ছিলেন। তারাও পৃথকভাবে প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করেন।  এবার মাদ্রাসা বোর্ডে পাশের হার ৮৮.৫৬ শতাংশ, গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২হাজার ২৪৩ জন। গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাশের হার ৮২.৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। গত বছর পাসের হার ছিল হার ৭৫ দশমিক ৫০ শতাংশ।। এ বছর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে।

শিক্ষামন্ত্রী জানান, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৫০৫ জন। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। এছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। যা গত বছরের তুলনায় ৬৯হাজার ৭শ ৪৮জন বেশি।

আজ দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল জানাবেন শিক্ষামন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা  এ তথ্য জানান।

এডুকেশন বাংলা/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.