অনলাইনেই রয়েছে বাংলা বইয়ের বিশাল লাইব্রেরী , অনলাইনে পড়ুন বাংলা বই

image_pdfimage_print

বলা হয়ে থাকে সময়ের সাথে মানুষের পড়ার অভ্যাস কমে গেছে।কথাটি কতোটুকু সতুই তা নিয়ে তর্কের অবকাশ থাকতে পারে । তবে একটা কথা নিশ্চিত করেই বলা যায়। সময়ের সাথে সাথে মানুষের পড়ার অভ্যাসটি অনেকটাই বদলে গেছে । আগে যেখানে লাইব্রেরিতে গিয়ে কিংবা লাইব্রেরি থেকে বই নিয়ে এসে ঘরে আরাম করে পরার দৃশ্য দেখা যেত । সেখানে বই পড়তেই এখন মানুশের হাতে এসে পড়েছে ই-বুক রিডার, স্মার্টফোন কিংবা ট্যাব্লেট পিসি । কম্পিউটার বা ল্যাপটপের পর্দাতেই এখন কেবল ছবি দেখা বা গুরুত্বপূর্ণ কাজের জন্যই নয় , বই পড়ার জন্য ও তাকিয়ে থাকেন অনেকেই। তাই এখন প্রযুক্তির বদৌলতে ছাপা বইএর পিডিএফ ফাইল, ওয়ার্ড ফাইল কিংবা ই-বুক অনেকটাই যায়গা করে নিয়েছে। ফলে বর্তমান সময়ে ছাপা বইএর সাথে সাথে বাড়ছে ই-বুক বা বইএর সফটকপির চাহিদা ।

ক্রমান্বয়ে মানুষের হাতে হাতে স্মার্টফোন আর দ্রুতগতির ইন্টারনেট ছড়িয়ে পড়ায় স্মার্টফোনেও বই পড়ার হার বেড়েছে । সব মিলিয়েই অনলাইনে বাংলা বই এর খোঁজে খবর পাওয়া নিয়ে এখন অনেকেই সময় ব্যয় করে থাকেন । এর বাইরে ই- কমার্সের বদৌলতে অন্যান্য পন্যের মতো বইও কেনার সুযোগ রয়েছে অনলাইনে । ফলে যে যার ঘরে বসে পছন্দের বইটি কেনার সুযোগ ও পাচ্ছেন খুব সহজেই । এই লেখায় অনলাইনে বাংলা বই সম্পর্কিত বিভিন্ন ওয়েবসাইটের কথা তুলে ধরা হলো ।

mw-articles-700px

পাঠ্যপুস্তকঃ

বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বইগুলোকে সকলের নিকট পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দুইটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এর মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েবসাইটটি হলো www.nctb.gov.bd .এই ওয়েবসাইটে প্রথম থকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল বইএর পিডিএফ ফাইল পাওয়া যাবে । পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে পাঠ্যক্রম, প্রাথমিক শিক্ষার লক্ষ্য , বিষয়ভিত্তিক শিক্ষাক্রমের বৈশিষ্ট্য প্রভৃতি বিষয়ের আনুষ্ঠানিক ভাষা ও পাওয়া যাবে এই সাইটে । এর বাইরে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইনফরমেশন টু অ্যাকসেস প্রকল্পের অধীনে তৈরি হয়েছে সকল পাঠ্যপুস্তকের ই-বুক ওয়েবসাইট www.ebook.gov.bd। এখানে প্রথম শ্রেণী থেকে শুরু করে দশম শ্রেণি পর্যন্ত প্রতিটি বইএর ই-বুক সংস্করন পাওয়া যাবে বিনামুল্যে।

এই সাইটে গিয়ে এসব ই-বই পড়ার পাশাপাশি ডাউনলোড ও করা যাবে সহজেই ।

গ্রন্থ ডটকমঃ

অনলাইনে বাংলা বইএর বৈচিত্র্যময় একটি সংগ্রহ নিয়ে যাত্রা শুরু করেছে গ্রন্থ ডটকম (www.grontho.com) সাইটটি। এই সাইটে গল্প, উপন্যাস , কবিতা , প্রবন্ধ থেকে শুরু করে ইতিহাস, অর্থনীতি , দর্শন , রাজনীতি , সংস্কৃতি , জীবনী , চলচ্চিত্র , সংস্কৃতি –সব বিষয়ের বইই মিলবে। এসব বইএর পিডিএফ সংস্করন রয়েছে সাইটটিতে। বাংলার পাশাপাশি অনেক ইংরেজী বই এবং অনুবাদ ও রয়েছে এখানে। যথেষ্ট সম্রৃদ্ধ এই ওয়েবসাইটকে আরোও সম্রৃদ্ধ করে তুলতে কাজ করে যাচ্ছেন এই সাইটের উদ্যোক্তরা । এখানে প্রতিটি বইয়েরই সরাসরি ডাউনলোড লিংক পাবেন। বইয়ের খোঁজে তাই ঢুঁ মারতে পারেন এই ওয়েবসাইটে ।

বাংলাবুক ডটঅর্গঃ

অনলাইনে বাংলা বইয়ের আরও একটি চমৎকার সংগ্রহ রয়েছে বাংলাবুক ডটঅর্গ ওয়েবসাইটে । এখানে বইগুলো সাজানো হয়েছে মূলত বাংলাদেশী লেখক, ভারতীয় লেখক , অনুবাদ এবং সোভিয়েত বাংলা বই-এই চারটি মূল ক্যাটাগরিতে , হূমায়ূন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, কাজী আনোয়ার হোসেন,আনিসুল হক, হূমায়ুন আজাদ , জহির রায়হানসহ অনেক দেশি লেখকের বইই রয়েছে এই সাইটে। পাসাপাসি ভারতীয় জনপ্রিয় অনেক লেখকের বইই রয়েছে এই সাইটে। এই সাইটের ঠিকানা www.banglabook.org

ইবাংলালাইব্রেরিঃ

চিরায়ত বাংলা সাহিত্যের দিকপালের পাশাপাশি বর্তমানের সাহিত্যিকদের বইও পাওয়া যাবে ইবাংলালাইব্রেরি ওয়েবসাইটে। এই সাইটে প্রবেশ করলেই হোমপেজের লেখক তালিকায় সরাসরি পাওয়া যাবে রবীন্দ্রনাথ ঠাকুর,কাজী নজরুল ইসলাম,জীবনান্দ দাস, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, সুকান্ত ভট্টাচার্য , লালন ফকির, সুনীল গঙ্গোপাধ্যায় , নিরমলেন্দু গুণ,শক্তি চট্টোপাধ্যায়,জয় গোস্বামী, মহাদেব সাহা, হূমায়ূন আহমেদ,জসীমউদ্দিন প্রমুখ সাহিত্যিকের নাম । ে ছাড়াও অন্যান্য লেখকের বইও রয়েছে এই সাইটে। রয়েছে বইয়ের আলোচনা-সমালোচনা, বইয়ের খবরাখবর প্রভৃতি ও । বিভিন্ন ধর্মের ধর্মীয় গ্রন্থাবলীয় রয়েছে এই সাইটে। দুষ্প্রাপ্য অনেক বইয়ের সন্ধানই মিলতে পারে এই ওয়েবসাইটে । এই সাইটের বইগুলো পরতে ভিজিট করুন http://ebanglalibrary.com

catamount-marketing-content

অনলাইনে রবীন্দ্রনাথঃ

অনলাইনে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী অনেক ওয়েবসাইটেই পাওয়া যায় । তবে সব ওয়েবসাইটের তুলনায় সবচেয়ে গোছানো আকারে পাওয়া যাবে ট্যাগোরওয়েব (http://tagoreweb.in) ওয়েবসাইটে ।এটি মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের সকল রচনার সংকলিত একটি ওয়েবসাইটে। রবীন্দ্রনাথের লেখা সব কবিতা,গল্প,উপন্যাস,নাটক,প্রবন্ধ,গান এবং অন্যান্য রচনা পাওয়া যাবে এই সাইটে। প্রতিটি ক্যাটাগরিতেই বর্ণানুক্রমিক সূচিতে পাবেন রবীন্দ্রনাথের সব লেখা ।

 

অনলাইনে জাতীয় কবিঃ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনার অনলাইন সংকলন ভারতীয় সরকারের উদ্যোগে সম্পন্ন করা হলেও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের যাবতীয় রচনাকে অনলাইনে তুলে ধরতে বাংলাদেশ সরকারের এমন কোনো উদ্যোগ নেই।ফলে অনলাইনে বাংলা বইএর বিভিন্ন সংগ্রহশালাতেই খুজেঁ পেতে হবে তার রচনা। বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে নজরুল ইনস্টিটিউট স্থাপন করে তার ওয়েবসাইট তৈরি করা হলেও সেখানে মিলবে না নজরুলের সকল রচনা। কিছু নির্বাচিত গান, কবিতা ও অভিভাষণই মিলবে এই ওয়েবসাইটে। ( www.nazrulinstitute.org.bd )তবে এখানে নজরুলের জীবনী , গ্রন্থপঞ্জি প্রভৃতি তথ্য ও মিলবে। নজরুল ইনস্টিটিউটের প্রকাশিত বইএর তালিকাও রয়েছে এই সাইটে । এ ছাড়া কাজী নজরুল ইসলামের রচনার সংকলনের তেমন কোনো উদ্যোগ নেই সরকারি পর্যায়ে । তবে এখন বোধ হয় সময় হয়েছে এই বিষয়ে যথার্থ একটি উদ্যোগ গ্রহণের ।

 

চিরায়ত বাংলা সাহিত্যঃ

চিরায়ত বাংলা সাহিত্যের রথী-মহারথীদের অনেক রচনাই এখন রয়েছে অনলাইনে।এর মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের সহায়তায় শরৎচন্দ্র এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সকল রচনাকে অনলাইনে দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। www.sarat-rachanabali.nltr.org সাইটে শরৎচন্দ্র ও www.bankim.rachanabali.ntlr.org সাইটে বঙ্কিমচন্দ্রের রচনাবলী পাওয়া যাবে। এর বাইরে http://goo.gl/qroUF5 লিঙ্কে গিয়ে পাবেন মাইকেল মধূসুদন দত্ত, সুকান্ত ভট্টাচার্য , সুকুমার রায়, উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বিভিন্ন লেখা। চর্যাগীতিও মিলবে এই সাইটে।

বই কিনতে রকমারিঃ

ঘরে বসেই যারা বই কিনতে চান,তাদের জন্য বইএর একটি বড় সংগ্রহ, নিয়ে অপেক্ষা করছে রকমারি ডটকম (http://rokomari.com)। বাংলা বই তো বটেই ,ইংরেজী ভাষার অনেক বইও মিলবে এই সাইটে। গল্প,কবিতা , প্রবন্ধ, উপন্যাস ছাড়াও বিজ্ঞান, ধর্ম , দর্শন , আত্মউন্নয়ন, কৃষি , পরিবেশ, রম্য, ভ্রমণ প্রভৃতি বিষয়ের বইও রয়েছে এখানে। এখানে লেখক, প্রকাশনা সংস্থা বা বইএর ধরন অনুযায়ী বই খুঁজে পাওয়া যাবে । রকমারি ডটকমে যে কোনো প্রিমাণ বই ডেলিভারি দিতে পারে দেশের যেকোনো প্রান্ত থেকে ৩০ টাকায়। বিকাশ ছাড়াও এই সাইট ক্যাশ অন ডেলিভারি সমর্থন করে। অর্থাৎ বই হাতে পেয়েই মুল্য পরিশোধ করতে পারেন।

 

অনলাইনে কিনুন পুরোনো বইঃ

পুরোনো বই কেনার জন্য নীলক্ষেতের বইএর বাজারের সুনামের কথা কারো অজানা নয়। অনলাইনেও যাতে পুরোনো বই কিনতে পারেন সেজন্যই চালু হয়েছে নিলক্ষেত ডটকো ওয়েবসাইটটি। এখানে দেশি বিদেশি বই এবং পাঠ্যবইও কিনতে পারবেন। গল্প,উপন্যাস,কবিতা,বিজ্ঞান,রাজনীতি, চিকিৎসা, বিনোদন, ভাষা ও সাহিত্য প্রভৃতি বিষয়ের প্রচুর বই পাবেন।আর বই এর অবস্থানভেদে ২৫% থেকে শুরু করে ৭০% পর্যন্ত মূল্যছাড় পাবেন এখানে। এই সাইটেও বই অনলাইনে অর্ডার করে বই হাতে পেয়েই মূল্য পরিশোধ করতে পারবেন। ঠিকানা www.nilkhet.com

 

বইয়ের খবর বইনিউজ ২৪-এঃ

বই সংক্রান্ত যাবতীয় খোঁজখবর নিয়ে বই বিষয়ক প্রথম অনলাইন পোর্টাল বই নিউজ২৪.ডটকম। এই সাইটে নতুন নতুন বইএর খবর, বইএর রিভিউ প্রভৃতি বিশয়ক খবর মিলবে। বইমেলাকে কেন্দ্র করেও প্রতিদিনের আপডেট খবর ছিলো এখানে । তরুণ লেখক, প্রকাশকদের নিয়েও রয়েছে আলাদা বিভাগ । নিউজ পোর্টালটিতে কবি-সাহিত্যিকদের জন্মদিনের খবর ও পাওয়া যাবে । ব্যতিক্রমী এই পোর্টালটির ঠিকানা http://boinews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

Subscribe to our Site

Want to be notified when our article is published? Enter your email address and name below to be the first to know.